থ্যালাসেমিয়া আক্রান্ত দরিদ্র শিশুদের সহায়তা করুন

থ্যালাসেমিয়া একটি জিনবাহিত (বংশগত) মরনঘাতী রোগ। এই রোগে আক্রান্ত হলে রক্তের অন্যতম উপাদান লোহিত রক্ত কণিকা (Red Blood Cell) প্রয়োজনের তুলনায় কম উৎপাদিত হয় যে কারনে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। ফলে রোগীকে বাঁচিয়ে রাখতে হলে প্রতিমাসে একবার রক্ত দিতে হয়।

এই রোগের চিকিৎসা অত্যন্তÍ ব্যয় বহুল। সর্বাধুনিক চিকিৎসা ব্যবস্থা আমাদের দেশে এখনও অনুপস্থিত। রোগীর অস্থি মজ্জা প্রতিস্থাপনের (Bone Marrow Transplant) মাধ্যমে এ রোগটিকে সারিয়ে তোলা যায়। আমাদের দেশে মূলত: নিয়মিত রক্ত প্রদানের মাধ্যমে রোগীকে বাঁচিয়ে রাখা হয়। যা হোক, বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী থ্যালাসেমিয়া রোগীকে রক্ত প্রদানের পূর্বে রক্তদানকারীর অন্তত ৬টি পরীক্ষা করা দরকার। সেগুলো হলো: HBsAg, HVC, Syphilis, HIV/AIDS, Malaria and Filaria.


রোগীকে রক্ত পৃথকীকরণ করে শুধুমাত্র লোহিত রক্তকণিকা (RBC) দেওয়া উচিত। তা না করলে প্লীহাতে (Spleen) অতিরিক্ত লৌহ জমতে থাকে । ফলে পরবর্তীতে অপারেশন করে রোগীর প্লীহা কেটে ফেলতে হয়। আমাদের দেশে এই রোগটির উন্নত চিকিৎসা ব্যবস্থা অনুপস্থিত থাকায় এদেশে থ্যালাসেমিয়া রোগীরা যেমন দীর্ঘ জীবন পায়না তেমনি যে পরিবারে কোন থ্যালাসেমিয়া রোগী থাকে সে  পরিবারটিও সর্বশান্ত হয়ে যায়।


আমাদের দেশে থ্যালাসেমিয়া রোগীরা বিক্ষিপ্ত ভাবে বিভিন্ন সরকারী/ বেসরকারী ক্লিনিকে সেবা নিয়ে থাকে। কোন বিশেষায়িত স্বাস্থ্যকেন্দ্র না থাকার ফলে রক্তে সংক্রমনের সম্ভাবনা বেশি থাকে। যা থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।


আমাদের দেশে থ্যালাসেমিয়া রোগীদের যে অসহায় ও বিরূপ পরিস্থিতির শিকার হতে হয় তার মোকাবেলা এবং সুসমন্বিত স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে “ইনস্টিটিউট অব এ্যালার্জি এন্ড ক্লিনিক্যাল ইমুনোলজী অব বাংলাদেশ (আইএসিআইবি)” ২০১৮ সালে জিনজিরা, সাভারে “থ্যালাসেমিয়া হাসপাতাল এন্ড ইনস্টিটিউট” প্রতিষ্ঠা করেছে। এখানে থ্যালাসেমিয়ার বিশেষায়িত চিকিৎসা প্রদানের ব্যবস্থা রয়েছে। এজন্য আমেরিকার একটি সেচ্ছাসেবী সংস্থা “হিউম্যানিটি বিয়ন্ড ব্যরিয়ার্স” সামান্য আর্থিক সহায়তা প্রদান করেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, এই থ্যালাসেমিয়া চিকিৎসা কেন্দ্রটি আইএসিআইবি-এর “ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতাল” ভবনে প্রতিষ্ঠা করা হয়েছে বিধায় কম খরচে স্থাপন করা সম্ভব হয়েছে। এখানে থ্যালাসেমিয়া রোগীদের সল্প মূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। দরিদ্র পরিবারের থ্যালাসেমিয়া রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে, আইএসিআইবি বাংলাদেশে ফাইলেরিয়া রোগীদের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ২০০২ সালে সর্বপ্রথম সৈয়দপুরে ফাইলেরিয়া হাসপাতাল প্রতিষ্ঠা করে। পরবর্তীকালে (২০১২ সালে) জিনজিরা, সাভারে ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতাল-এর ২য় শাখাটি স্থাপন করা হয়।

“থ্যালাসেমিয়া হাসপাতাল এন্ড ইনস্টিটিউট” এর মূল উদ্দেশ্য ব্যবসা নয়, মানব সেবা। থ্যালাসেমিয়া মরনঘাতী রোগ হলেও শুধুমাত্র সচেতনতার মাধ্যমে এই রোগটিকে চিরতরে পৃথিবী থেকে নির্মূল কারা যায়। এজন্য দুজন থ্যালাসেমিয়া জিন বাহকের মধ্যে বিবাহ করা বন্ধ করতে হবে। তাহলে তাদের সন্তানেরা আর এ রোগে আক্রান্ত হবে না।

এ রোগটি নির্মূল করার জন্য “থ্যালাসেমিয়া হাসপাতাল এন্ড ইনস্টিটিউট”একটি পাইলট প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় প্রথমে ঢাকা জেলার সাভার উপজেলাকে অন্তর্ভূক্ত করা হবে যা পরবর্তীকালে সারা দেশে সম্প্রসারিত করা হবে। এ জন্য যে সব কার্যক্রম পরিচালনা করা হবে তা হলোঃ

ক.  প্রকল্প এলাকার সমুদয় তরুণ জনগোষ্ঠীর কাছে বার্তা পৌছে দেওয়া এবং তাদের রক্ত পরীক্ষা করা। তারা থ্যালাসেমিয়ার জিনের বাহক কিনা, যদি বাহক হয় তবে তারা যেন থ্যালাসেমিয়ার অন্য একজন জিনের বাহককে বিবাহ না করে সেজন্য তাদের সচেতন করা।

খ. এওঝ পদ্ধতি ব্যবহার করে একটি উদ্ভাবনীমূলক তথ্য ব্যাংক ব্যবস্থা গড়ে তোলা। যার সুফল রোগী ও তার পরিবার এবং যে কোন স্বাস্থ্য সেবা প্রদানকারী সংস্থা ব্যবহার করতে পারবে।

গ. পর্যায়ক্রমে অন্য এলাকায় সম্প্রসারণ।

মনে রাখবেন, আপনার সহায়তা, তা যতই হোক তার বিশাল এক অবদান রয়েছে। আপনি যদি কোন প্রিয়জনের নামে কোন সহায়তা ফান্ড প্রদান করতে চান তবে অনুগ্রহ করে নিম্ন ঠিকানায় যোগাযোগ করুন।


প্রফেসর ডাঃ মোয়জ্জেম হোসেন

চেয়ারম্যান: আইএসিআইবি

জিনজিরা, সাভার, ঢাকা।

মোবাইল: 01715038551
ইমেইল: moazzem.iacib@gmail.com



Bank information of IACIB

A/C Name: Institute of Allergy and Clinical Immunology of Bangladesh (IACIB)

C/D Account No: 0043-33010023

Name of Bank: National Bank Ltd. Mohakhali Branch,

9 Bir Uttam A.K.Khandakar Sarak, Dhaka-1212

Swift Code: NBLBBDDH043


থ্যালাসেমিয়া আক্রান্ত দরিদ্র শিশুদের চিকিৎসার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিন

Dr. Moazzem Hossain
ইনস্টিউট অব এ্যালির্জি এন্ড ক্লিনিক্যাল ইমুনোলজী অব বাংলাদেশ (আইএসিআইবি), জিনজিরা, সাভার

৳ 640.00 raised of ৳ 500,000.00 Goal

0%
  • Only 263 Days Left
  • 10 Backers